Nobel Prize winners in 2019

Nobel Prize winners in 2019, The Royal Swedish Academy gives Noble Prize for Physiology 2019, The Royal Swedish Academy Already give Nobel prize 2019 for Physiology to 3 people whose name is William J Keilin Jr, Sir Peter j Ratcliff, and George L Semenza. Every Update Notice about Nobel Prize you get here so stay with us and visit here for the news update.

PSC, JSC, SSC, HSC, National University and all job exam results we publish on our website resultpediabd.com. All Job circular and exam result every visitor can get here easily and faster than any other site. Our result pedia bd team always gives here a great service for you so don’t miss our service. 

Bangladeshi every job applicant cannot find out their job exam information so we give them an extra possibility for it. Warmly wishing welcome every visitor on our site and try to solve every problem of Bangladeshi regular job applicants. We always try to give here a clear image so it gives you a great reading quality. Result pedia bd in one of the most popular sites of Bangladesh for job circular and exam results.

we always post here a clear image and the applicant can save it easily by our site. Stay with us and visit regularly for the news update. the applicant needs a great preparation for this job, the job exam will be held a few months later.

Nobel Prize winners in 2019

অভিজিৎ ব্যানার্জি- এস্তার দুফলো
তালিকায় নবতম সংযোজন হিসেবে আজ যুক্ত হয়েছেন অভিজিৎ-দুফলো দম্পতি। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) সহকর্মী হিসেবে দীর্ঘদিন কাজ করার পর ২০১৫ সালে বিয়ে করেন অভিজিৎ ও দুফলো। এর আগে এমআইটিরই আরেক অধ্যাপক অরুন্ধতী তুলি ব্যানার্জিকে বিয়ে করেছিলেন অভিজিৎ। অরুন্ধতীর সঙ্গে বিবাহবিচ্ছেদের পর দুফলোর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন অভিজিৎ। বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল জিতলেন এই দম্পতি।

এই পাঁচটির বাইরে কিন্তু আরও একটি নোবেলজয়ী দম্পতি আছে। এই দম্পতি হলো, আলভা মিরডাল-গানার মিরডাল দম্পতি। ওপরের পাঁচ দম্পতির সঙ্গে এই দম্পতির মূল পার্থক্য হলো, এখন পর্যন্ত একমাত্র দম্পতি হিসেবে আলাদা আলাদাভাবে এবং ভিন্ন বিভাগে নোবেল জিতেছেন আলভা-গানার দম্পতি। ১৯৭৪ সালে অর্থনীতিতে নোবেল জেতেন গানার। আর ১৯৮২ সালে শান্তিতে নোবেল জেতেন আলভা।

শান্তিতে নোবেল ২০১৯ পুরস্কার পেলে আবি আহমেদ আলী (ইথিওপিয়া)

অবদানঃ ইরিত্রিয়ার সঙ্গে ইথিওপিয়ার পুরনো বৈরিতার অবসানের জন্য। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ (৪৩) এ বছর (২০১৯) বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন। ২০১৯ সালে আবি আহমেদের প্রচেষ্টাতেই ইরিত্রিয়ার সঙ্গে ইথিওপিয়ার পুরনো বৈরিতার অবসান ঘটেছে। ১৯৯৮ সালে শুরু হওয়া সীমান্ত যুদ্ধে দু’দেশের প্রায় ৭০ হাজার মানুষ নিহত হয়েছে। ২০০০ সালে তাদের মধ্যে শান্তিচুক্তি হলেও উত্তেজনা ঠিকই ছিল। অবশেষে এ বছর দু’টি দেশ ও জাতিকে এক সুতোয় গাঁথার জন্যই এবার নোবেল পুরস্কার জিতে নিয়েছেন ইথিওপিয়ান প্রধানমন্ত্রী।

 

সাহিত্যে ২০১৯ সালের নোবেল গেল অস্ট্রিয়ায়। এবার অস্ট্রিয়ার লেখক পিটার হান্ডকে এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

অন্যদিকে ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করা হয়েছিল। ওই পুরস্কারজয়ীর নাম এবার ঘোষণা দেওয়া হয়েছে। ২০১৮ সালের নোবেল পেয়েছেন পোল্যান্ডের লেখক ওলগা তোকার্তুক।

নোবেল কমিটি জানিয়েছে, ভাষার সৌকর্য এবং মানবিক অভিজ্ঞতার প্রান্তিক ও সুনির্দিষ্টতা উন্মোচনের ক্ষেত্রে পিটার হান্ডকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ওলগা তোকার্তুক মানবজীবনের নানা সীমা অতিক্রমের গল্প নিজের কল্পনার তুলিতে ফুটিয়ে তুলেছেন।

সিএনএন বলছে, গত বছরে নোবেল সাহিত্য কমিটির বিরুদ্ধে যৌন হয়রানি ও অর্থ লেনদেনসংক্রান্ত কেলেঙ্কারি গণমাধ্যমে তোলপাড় ফেলে দেয়। এরপরই সাহিত্যে ২০১৮ সালের নোবেল স্থগিত করা হয়। পরে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে দুই নোবেলজয়ীর নাম একসঙ্গে ঘোষণা করা হলো।

 

Nobel Prize for Chemistry

তিন বিজ্ঞানীকে রসায়নে নোবেল
রসায়ন বিভাগে নোবেল পুরস্কার পাচ্ছেন আমেরিকার জন বি গুডএনাফ, ব্রিটেনের এম স্ট্যানলি উইটিংহম ও জাপানের আকিরা ইওশিনো।
রসায়ন বিভাগে নোবেল পুরস্কার ঘোষণা করা হল। এ বছর রসায়নে নোবেল পাচ্ছেন তিনজন। রসায়ন বিভাগে নোবেল পুরস্কার পাচ্ছেন আমেরিকার জন বি গুডএনাফ, ব্রিটেনের এম স্ট্যানলি উইটিংহম ও জাপানের আকিরা ইওশিনো। লিথিয়াময়ন ব্যাটারি নিয়ে কাজ করার জন্য তাঁদের নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। উল্লেখ্য, এর আগে পদার্থবিদ্যা, চিকিৎসা বিজ্ঞান ও মেডিসিন বিভাগে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে।

 

 

 Nobel prize for Physics


পদার্থে নোবেল পেলেন ৩ জন

মহাবিশ্ব নিয়ে ‘যুগান্তকারী’ আবিষ্কারের জন্য এবার তিন বিজ্ঞানীকে পদার্থে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আজ মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী হিসেবে জেমস পেবেলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজের নাম ঘোষণা করা হয়।

জেমস পেবলস কানাডীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক এবং অন্য দুজন সুইস নাগরিক।

মহাবিশ্বের বিবর্তনবিষয়ক গবেষণা ও দূরবর্তী একটি গ্রহ আবিষ্কারের কৃতিত্বের জন্য ওই তিন বিজ্ঞানীকে যৌথভাবে এই পুরস্কার দেওয়া হয়েছে। দূরবর্তী গ্রহটি ১৯৯৫ সালে আবিষ্কার করা হয়, যা সূর্যের মতো একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন জেমস পেবলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজ।

 

The Royal Swedish Academy declares Nobel Prize for Physiology

চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। তাঁরা হলেন উইলিয়াম কাইলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা।

আজ সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০১৯ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ী ওই তিনজনের নাম ঘোষণা করে।

কীভাবে প্রাণিকোষ অক্সিজেনের পর্যাপ্তি বোঝে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়, এই বিজ্ঞানীরা তা আবিষ্কার করেন।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন উইলিয়াম কাইলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যান্সার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো গতবছর চিকিৎসা বিজ্ঞানের নোবেল পান।

কোন নোবেল কবে ঘোষণা 
৮ অক্টোবর মঙ্গলবার পদার্থবিজ্ঞান, ৯ অক্টোবর বুধবার রসায়ন, ১০ অক্টোবর বৃহস্পতিবার সাহিত্য, ১১ অক্টোবর শুক্রবার শান্তি ও ১৪ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম।

এ বছর ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্য পুরস্কারের নাম এক সঙ্গে ঘোষণা হবে।

 

 

We warmly wishing welcome every visitor to our site to stay with us for the news update.

We post here all of the job circular, job exam date, admit card download link and important news, we remain it’s very essential for you so if you remain this site help you broadly can visit here for the news update. For more information about any job circular in Bangladesh, you can contact us on the Facebook group or Twitter. Our admin always stays with you to solve this problem.

Job-related content writing and information is more important for applicants cause it helps to understand the job circular easily so we can say this way we are the best in Bangladesh. 

Candidates can easily find out their essential information in the upper search icon on our site. Result pedia bd always fast for your consideration.

Never try to copy us cause our all content has copyrights so anybody copies our text and uses it his own site we warning them another way we case against them so be careful. At present we see some site copy our text and use it in his own site we already warning them if they don’t obey our warning we take a step against them